Mercusys ওয়াইফাই রাউটার কিভাবে সেটাপ করবেন

 আশা করি প্রপার আইডিয়ার সকল পাঠক ভালো আছেন।

Mercusys রাউটার সিটাপ করা কিন্তু খুব সোজা, আপনি সহজেই সেটাপ করতে পারবেন ঘরে বসে। যারা অন্য রাউটার সেটাপ করে অভ্যস্থ, তারা কয়েক ক্লিক এর মাধ্যমেই একটা রাউটার সেটাপ করে নিতে পারবেন।

তবে যারা নতুন রাউটার ইউজার তারাও এই টিউটোরিয়াল এর পদ্বতি অনুসরণ করলে আপনি একটা রাউটার সেটাপ দিতে পারবেন। যদি আপনি এই রাউটার সেটাপ শিখে যান, তাহলে আপনি যেকোন রাউটার সেটাপ দিতে পারবেন ভবিষেৎ।

আমি এই টিউটোরিয়াল এর মাধ্যমে দেখাবো কিভাবে কম্পিউটার এর মাধ্যমে রাউটার সেটাপ করতে হয়, তবে আপনি যদি কিভাবে মোবাইল এর মাধ্যমে রাউটার সেটাপ করতে হয় সেই টিউটোরিয়াল জানতে চান তাহলে এই নিয়মেই করতে পারবেন। শুধু আপনার ব্রাউজারটা ডেস্কটপ মুডে নিয়ে যাবেন।

প্রথমে আপনি যে রাউটার সেটাপ দিবেন  সেই রাউটার এর পাওয়ার কানেক্ট এবং Ethernet wire( যে তার টা ইন্টারনেট প্রোভাইডার করে) কানেক্ট করে নিবেন।

Mercusys Router

উপরের ফোটো টা ভালো করে দেখুন সেখানে রাউটার এর পাওয়ার কানেক্ট এবং ইথারনেট ক্যবল এর কানেকশন দেওয়া রয়েছে।

এরপর আপনার রাউটারটি ওপেন করে নিন তাহলে রাউটার এর পাওয়ার বাটন জ্বলে উঠবে। এরপর রাউটার এর পিছনের দিকে খেয়াল করুন দেখবেন একটা স্টিকার দেওয়া রয়েছে। সেটা পরবর্তীতে কাজে লাগবে।
প্রথমে আপনার রাউটারটি কম্পিউটার এর সাথে কানেক্ট করে নিন। এজন্য আপনার কম্পিউটার এর ওয়াইফাই চালু করুন এবং mercusys router নামে যে ওয়াফাই কানেকশনটি পাবেন সেটার সাথে কানেক্ট করে নিন।

mercusys router এর সাথে ডিফল্ট ইন্টারনেট কানেক্ট দিতে সাধারনত কোন পাসওয়ার্ড লাগে না। যদি আপনার mercusys রাউটার এর জন্য পাসওয়ার্ড লাগে প্রথমবার কানেক্ট দিতে তাহলে আপনি সেই পাসওয়ার্ড রাউটার এর পিছনে একটা স্টিকার পাবেন সেখানে দেওয়া থাকে। 

এগুলো সব হয়ে গেলে আপনাকে Mercusys server যেতে হবে। এজন্য mercusys router এর পিছনে একটা Default access লিংক পাবেন। যেমন নিচের ফোটোটা একটু নজর দিন, দেখুন আমি যেই রাউটার টা নিয়ে কাজ করতাছি সেই রাউটার এর পিছনে ডিফল্ট আকসেস লিংক দেওয়া আছে, http://mwlogin.net.

এখন এই লিংকটি আপনার ব্রাউজারে ওপেন করুন। যদি আপনার রাউটারে এমন Default Access link দেওয়া না থাকে তাহলে আপনি http://192.168.1.1 বা http://192.168.0.1 এই লিংক গুলোর মধ্যে যেকোনো একটা লিংক Default access link হিসেবে কাজ করবে।



যায়হক, এই লিঙ্ক ব্রাউজারে ওপেন করে প্রবেশ করুন সার্ভার ওয়েবসাইটে। ওয়েবসাইটে প্রবেশ করার পর নিচের স্ক্রিনসট এর মত ফোটো দেখতে পারবেন।


এই পেজ থেকে আপনি নতুন একটা পাসয়ার্ড তৈরি করে নিবেন। তারপর নেক্সট বাটনটি প্রেস করবেন। 

তাহলে নেটওয়ার্ট পেইজে চলে আসবেন। এই পেজ টা খুবেই গুরত্বপূর্ণ । এই পেজ এর মাধ্যমে কানেকশন স্টাবিলিশ করতে হয়। বাংলাদেশের ম্যাক্সিমাম ইন্টারনেট প্রোভাইডাররা Connection type: PPPOE নিয়ে কাজ করে। PPPOE এর মানে হল Point-to-Point Protocol over Ethernet . 


এরপর আপনাকে একটা ইউজার নেম এবং পাসয়ার্ড দিতে হবে। এই ইউজার নেম এবং পাসয়ার্ড ইন্টারনেট লাইনম্যান প্রোভাইড করে। তাই এই ইউজার নেম এবং পাসয়ার্ড আপনি ইন্টারনেট প্রোভাইডার এর কাছ থেকে নিয়ে নিবেন। আপনি তাদের কাছে চাইলেই পাবেন।

এই ধাপ ঠিকঠাক হয়ে যাওয়ার পরে আপনি চলে যাবেন নেক্সট বাটনে প্রেস করে পরবর্তী ধাপে। পরবর্তী ধাপে পাবেন ওয়ারলেস পেজ। 


এই পেজে পাবেন SSID এবং পাসওয়ার্ড।  SSID তে যে নাম দিবেন সেই নামেই রাউটারটি ডিস্প্লে হবে ডিভাইসে। মানে আপনি যখন পিসি বা মোবাইল দিয়ে কানেক্ট করতে যাবেন তখন এই নামটি ডিস্প্লে হবে।

আর যে পাসয়ার্ডটি এখানে দিবেন সেই পাসওয়ার্ড দিয়েই মোবাইল বা কম্পিউটার ডিভাইস এর সাথে ওয়াইফাই কানেক্ট দিতে হবে।

এখান থেকে নেক্সট প্রেস করলেই আপনার কাজ শেষ। আপনার রাউটার সেটাপ কমপ্লিট হয়ে যাবে।

Post a Comment

Previous Post Next Post