জনপ্রিয় বাংলা ফন্ট এবং ফ্রী বাংলা ফন্ট ডাউনলোড

 আশা করি আমাদের প্রোপার আইডিয়া ডট কম এর সকল পাঠক ভালো আছেন। আজকের এই টিউটোরিয়ালে আপনাদের জন্য কিছু জনপ্রিয় বাংলা ফন্ট তুলে ধরবো এবং ফ্রী বাংলা ফন্ট ডাউনলোড করার উপায়গুলো আপনাদের মাঝে তুলে ধরবো

Bangla Font

বাংলা ফন্ট অনলাইনে অনেক পাবেন তবে আমরা আপনাদের মাঝে  Free bangla font download করার জনপ্রিয় বাংলা ফন্ট এর ওয়েবসাইট তুলে ধরবো।

যায়হক চলুন আমরা বাংলা ফন্ট ডাউনলোড উপায় গুলো জেনে নিই,

লিপিঘর বাংলা ফন্ট ডাউনলোড

এটার নাম যেমন লিপিঘর, তেমনি এটা একটা বাংলা ফন্ট ডাউনলোড করার ঘর এর মতই একটা ওয়েবসাইট। যেখানে সব ধরনের বাংলা ফন্ট ডাউনলোড করতে পারবেন। এখান থেকে সব ধরনের স্টাইলিশ বাংলা ফন্ট ডাউনলোড করতে পারবেন। লিপিঘর বাংলা ফন্ট ইন্সটল  করা খুবই সহজ। আপনি যদি কম্পিউটার ইউজ করেন তাহলে মাউসের ডান বাটন ক্লিক দিয়ে সহজেই ইনস্টল করতে পারবেন।


এই ওয়েবসাইট এর সবচেয়ে বেশি সুবিধা হল এখান থেকে সর্বাধিক পরিমান ফ্রি বাংলা ফন্ট ডাউনলোড করতে পারবেন। এবং এখান থেকে ডাউনলোড করাও খুব সোজা। আপনি মাত্র কয়েক ক্লিক এর মাধ্যমেই এখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

এখানে যেমন Free Bangla Font রয়েছে তেমনি এখানে premium bangla font ও রয়েছে। 

লিপিঘর অফিসিয়াল ওয়েবসাইট হল - https://lipighor.com/


বাংলা ফন্ট ডাউনলোড ফন্টবিডি - Bangla Font Download FontBD

বাংলা ভাষার অগ্রগতির জন্য আমি মনে করি ফন্টবিডি অনেক বড় একটা ভূমিকা পালন করতাছে। একটা সময় ছিল আমরা কোন বাংলা ফন্ট ডিভাইসে সাপোর্ট করাতে পারতাম না। তখন বাংলা ফন্টগুলো বক্স বক্স দেখা যেত আমাদের ডিভাইসে।

কিন্তু ফন্টবিডি বা লিপিঘর এর মত ওয়েবসাইট হওয়ার কারণে এখন জনপ্রিয় বাংলা ফন্ট গুলো আমরা সহজেই ডাউনলোড করতে পারি। এবং Bangla stylish font গুলো আমরা আমাদের ডিভাইসে ইনস্টল করতে পারি তাই আমাদের ডিভাইস এখন সহজেই এই ফন্ট গুলো সাপোর্ট পায়।

এই ওয়েবসাইটে বাংলা ফন্ট এর পাশাপাশি বাংলা ফন্ট ANSI ডাউনলোড করতে পেয়ে যাবেন। Bangla font ANSI download  করতে পারবেন এজন্য আপনি এই ফন্টগুলো বিভিন্ন গ্রাফিক্স এপ্লিকেশনও ব্যবহার করতে পারবেন। যেমন এডবি ফোটোশপে এই ফন্টগুলো ব্যবহার করতে পারবেন এবং আপনি ভিডিও ইডিটিং জন্য বাংলা ফন্ট গুলো ব্যবহার করতে পারবেন।

ফন্টবিডি অফিসিয়াল ওয়েবসাইট হল - https://fontbd.com/


অক্ষর৫২ বাংলা ফন্ট ডাউনলোড

বাংলা ফন্ট ডাউনলোড ওয়েবসাইট এর মধ্যে অক্ষর ৫২ খুব ভালো মানের একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইটটি লিপিঘর এর ডেভলোপার দ্বারা তৈরি এবং পরিচালনা করার ফলে এর মান খুবই ভালো। আপনি এই বাংলা স্টাইলিশ ফন্ট ডাউনলোড এন্ড্রয়েড এর জন্য করে ব্যবহার করতে পারেন। এই ওয়েবসাইট থেকে আপনি সমস্যায় পড়লে ওয়েবসাইট এর ভিতর হেল্প লাইন চ্যাটিং আছে, তাই সমধানও পাবেন।

এই ওয়েবসাইটে খুব সুন্দর হাতের লেখা বাংলা ফন্ট ডাউনলোড করতে পারবেন। 

অক্ষর৫২ অফিসিয়াল ওয়েবসাইট হল - https://okkhor52.com/


ওমিক্রণ ল্যাব বাংলা ফন্ট | OmicronLab ! বাংলা ফন্ট

আচ্ছা আপনারা অভ্রো কিভোর্ডটা ব্যবহার করেছেন? এই যুগে এসে অভ্রো কিভোর্ড ব্যবহার করে নাই এমন মানুষ পাওয়া মুশকিল। যায়হক এই অভ্রো কিভোর্ড কিন্তু ওমিক্রণ ল্যাব এর প্রোডাক্ট। এই কিভোর্ডটা আসলে বাংলা ভাষাকে যে কতটা অগ্রগতি করেছে তা ভাষায় বলে বুজানো যাবে না।

আমি আমার প্রতিদিন এর কাজ অভ্রো কিভোর্ড এর মাধ্যমেই করি। যায়হক ওমিক্রণ কিন্তু কিভোর্ড এর পাশাপাশি বাংলা ফন্ট নিয়েও অনেক কাজ করতাছে।

তাদের সংগ্রহে আছে বিশাল পরিমান একটা বাংলা ফন্ট কালেকশন । আপনি চাইলেই এই ফন্টগুলো ডাউনলোড করে আপনার ডিভাইসে ব্যবহার করতে পারেন।


ওমিক্রণ অফিসিয়াল ওয়েবসাইট হল - https://www.omicronlab.com/bangla-fonts.html



গুগল বাংলা ফন্ট

গুগল ফন্টে আছে হাজার হাজার ফন্ট। তবে বাংলা ফন্ট এর কালেকশন খুব বেশি নেই এখানে। কিছু পরিমান বাংলা ফন্ট এখান থেকে পেতে পারেন । যেই ফন্ট গুলো এখানে পাবেন সেগুলো একটা লিস্ট নিচে দেওয়া হল
  • Hind Siliguri Bangla Font
  • Tiro Bangla Bangla Font
  • Anek Bangla Bangla Font
  • Baloo Da 2 Bangla Font
  • Galada Bangla Font
  • Atma Bangla Font
  • Mina Bangla Font
  • Noto Serif Bengali Bangla Font
  • Noto sans Bengali Bangla Font
এই ফন্ট গুলো আপনি চাইলে ওয়েবসাইটে এর জন্য ব্যবহার করতে পারেন অথবা আপনি এগুলো ডাউনলোড করে ডিভাইসেও ব্যবহার করতে পারেন।

গুগল বাংলা ফন্ট অফিসিয়াল ওয়েবসাইট হল - https://fonts.google.com/?subset=bengali

bengalfonts বাংলা ফন্ট

এই ওয়েবসাইট থেকেও আপনি চাইলে স্টাইলিশ বাংলা ফন্ট গুলো ডাউনলোড করতে পারবেন।  তবে এই ওয়েব সাইটের কিছু টার্ম এবং কন্ডিশন ভিন্ন । আপনি এখান থেকে ফন্ট ডাউনলোড করতে পারবেন তবে আপনাকে কম্পিউটার বা আন্ড্রয়েড মোবাইল এর জন্য আলাদা আপলিকেশন এই ওয়েবসাইট থেকে নামিয়ে ডাউনলোড করতে হবে।

এই ওয়েবসাইটে পেইড ফন্ট সেল হয় । তবে এখান থেকে ফ্রিও অনেক বাংলা ফন্ট ডাউনলোড করা যায়।

bengalfonts বাংলা ফন্ট অফিসিয়াল ওয়েবসাইট হল - https://www.bengalfonts.com/

ফন্টলিপি বাংলা ফন্ট

এই ওয়েবসাইট এর ইউজার ইন্টারফেস খুব সুন্দর। তাই এখানে থেকে বাংলা ফন্টগুলো ডাউনলোড করা যায় খুব সহজেই। প্রচুর পরিমান বাংলা ফন্ট এর কালেকশন রয়েছে  এই ওয়েবসাইটে। এখান থেকে দুই স্টাইলের বাংলা ফন্টগুলো ডাউনলোড করতে পারবেন।
 বাংলা ফন্ট ডাউনলোড ২০২২ খুব ভালো ফন্ট গুলো এখানে আছে। এখান থেকে ইউনিকোড এবং আনসি দুই স্টাইলের বাংলা ফন্ট ডাউনলোড করতে পারবেন।

FontLipi বাংলা ফন্ট অফিসিয়াল ওয়েবসাইট হল - https://fontlipi.com/

Freebanglafont - ফ্রি বাংলা ফন্ট

এই ওয়েবসাইটে রয়েছে বিশাল বড় পরিমান এর বাংলা ফন্ট কালেকশন।  এই ওয়েবসাইট থেকে প্রায় ১০০০+ বাংলা ফন্ট ডাউনলোড করে নিতে পারবেন। বাংলা ফন্ট ডাইনলোড সাইট  এর মধ্যে এই ওয়েবসাইটটি অনেক জোস একটা ওয়েবসাইট।

এই ওয়েবসাইটটি যদি আপনি ঢুকতে না পারেন তাহলে আপনি একটা ভিপিএন ব্যবহার করলেই চলবে।

এই ওয়েবসাইটে ১০০০+ বাংলা ফন্ট থাকার ফলে এখান থেকে আপনি বাংলা ফন্ট গুলো ডাউনলোড করে বেশি মজা পাবেন। কারণ এখানে প্রায় ম্যাক্সিমাম ধরণের বাংলা ফন্ট পেয়ে যাবেন।

Freebanglafont বাংলা ফন্ট অফিসিয়াল ওয়েবসাইট হল - https://www.freebanglafont.com/


Post a Comment

Previous Post Next Post