অনলাইনে ইনকাম করার উপায় ২০২২

অনলাইনে ইনকাম করার উপায় ২০২২ এখন আমরা সবাই চেষ্টা করি অনলাইন থেকে টাকা ইনকাম করার। অনেকেই অনলাইনে ইনকাম করে এখন সাবলম্বী হয়েছেন আবার অনেকেই আছেন এখনও কোন ইনকাম করতে পারেন নাই। যায় হক আমরা চেষ্টা করবো এই টিউটোরিয়াল এর মাধ্যমে অনলাইন থেকে আয় করার উপায় সমন্ধে কিছু ধারণা দেওয়ার। অনলাইনে আয় করার অনেক পদ্বতি আপনারা পাবেন তবে এই টিউটোরিয়ালে আমরা সেরা কিছু অনলাইনে টাকা আয় করার পদ্বতি শেয়ার করবো।

অনলাইনে ইনকাম করার উপায়


আসলে অনলাইন থেকে ইনকাম করার আগে যা আপনার লাগবে মনোবল, সততা, শ্রম। আপনি যদি খুব ধৈর্য্যশীল না হন তাহলে হয়তো এসবের চেয়ে অন্য পেশা বেছে নেওয়াই ভালো। অনলাইন থেকে ইনস্ট্যান্ট আয় করা আসলে পসিবল হয় না। এজন্য দরকার হয় প্রচুর সময়, যে সময় এই সেক্টরে আপনাকে দিতে হবে। শুরুতে খুব বেশি ইনকাম করা যায় না অনলাইন থেকে, তবে যদি এই সেক্টরে সময় এবং শ্রম দিতে পারেন তাহলে আসতে আস্তে এই অনলাইন থেকে কিভাবে টাকা ইনকাম করতে পারবেন।

অনলাইন থেকে ইনকাম করার জন্য আপনার প্রয়োজনীয় যা লাগবে

অনলাইন থেকে শুরুতেই ইনকাম করতে কিন্তু খুব বেশি কিছু লাগে না। আস্তে আস্তে যা প্রয়োজন হবে সেটা কিন্তু এই অনলাইন এর টাকা দিয়েই করতে পারবেন। আমি একটা উদাহরণ দেয়, আমি যখন ইউটিউব শুরু করি তখন আমি জাস্ট একটা লাপটপ এর মাধ্যমেই শুরু করছিলাম। যেখানে না ছিল কোন ক্যামেরা না ছিল কোন মাইক্রোফোন। তবে আস্তে আস্তে আমি সবকিছু কিনে এখন প্রায় একটা স্টুডিও এর মতো বানাই ফেলছি। তাই আগে ইনকাম শুরু করে তারপর যা লাগবে তা আস্তে আস্তে কিনে নিয়েন। তবে যা প্রাথমিক অবস্তায় লাগবেই আপনার অনলাইনে ইনকাম করতে হলে তা হল,
  1. মোবাইল/ল্যাপ্টপ অথবা কম্পিউটার
  2. ইন্টারনেট কানেকশন
  3. সময়
  4. শ্রম 
  5. ধৈর্য্য
এই সব সিম্পল জিনিস দ্বারাই কিন্তু ইনকাম করা পসিবল। আপনি হয়তো বিশ্বাস করতে পারতেছেন না এগুলো দ্বারা ইনকাম করা পসিবল। আসলেই পসিবল এই টিউটোরিয়াল ফলো করলে আপনিও অনলাইনে ইনকাম করার পদ্বতি ২০২২ শিখে যাবেন।

আপনি হয়তো একজন অবসর সময় ব্যয় করতাছেন অথবা একজন গৃহিনী যে অনলাইনে ইনকাম করার উপায় খুজতাছেন। আপনিও অনলাইনে ২/৩ ঘন্টা প্রতিদিন ব্যয় করে অনলাইনে আয় করতে পারেন। এই ক্ষেত্রে আপনার লেখা-পড়া বা অন্য কাজের কোন ব্যাঘাত ঘটবে না কারণ আপনি এইসব কাজ করবেন অবসর সময়ে। মূলত এই অনলাইনে ইনকাম করার সেক্টরটা পার্টটাইম রাখা ভালো।

মোবাইল দিয়ে অনলাইনে থেকে ইনকাম

যারা মোবাইল দিয়ে অনলাইনে ইনকাম করার উপায় তাদেরকে স্বাগতম আমাদের আজকের এই টিউটোরিয়ালের ম্যাক্সিমাম আইডিয়া আপনি মোবাইল এর মাধ্যমেই কাজে লাগাতে পারে। বর্তমানে বিভিন্ন ধরনের মোবাইল দিয়ে টাকা ইনকাম 2022 আপস আছে। তবে আপনাদের একটু সচেতন হতে হবে এই সব থেকে। অনেক ধরণের ফেইক মোবাইল দিয়ে ইনকাম এর পদ্বতি আছে যেগুলো না করায় বুদ্বিমান এর কাজ।

অনলাইনে আয় করার সহজ উপায়:

ইউটিউব থেকে আয় -ঃ 

আমাদের বাংলাদেশের পরিস্থিতি বিবেচনা করলে ইউটিউব থেকে আয় করা কিন্তু খুব সহজ। আপনার হাতে একটা মোবাইল বা ল্যাপটপ থাকলেই আপনি ইনকাম করা শুরু করে দিতে পারেন। প্রথমে হয়তো ভিডিও এর কোয়ালিটি ভালো আসবে না। বিশ্বাস করুন আসতে আসতে নিজেকে যাচাই বাচাই করার পর আপনার কোয়ালিটি আপনি নিজেই ইম্প্রুভ করতে পারবেন।

শুরুতে হয়তো অনেক বাধার মুখে পড়বেন, কিন্তু আসতে আসতে সবকিছু ইজি লাগবে। আপনারা হয়তো জানেন ইউটিউবে ১০০০ সাবস্ক্রাইব এবং ৪ হাজার ঘন্টা ওয়াচ-টাইম হলে আপনার মনিটাইজ পাবেন। মনিটাইজ এমন একটা বিষয় যার মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

অনেকের মনে প্রশ্ন জাগে আমি ইউটিউব থেকে কিভাবে ইনকাম করবো? অথবা ইউটিব থেকে কিভাবে আয় করে মানুষ?

আসলে আপনারা যখন একটা ভিডিও দেখেন তখন সেই ভিডিওতে কিন্তু এড চলে আসে। আপনারা সেই বিজ্ঞাপন skip করে ভিডিও দেখেন। এইযে যে বিজ্ঞাপন আসে,সেই বিজ্ঞাপনের কিছু টাকা যে চ্যানেল মালিক তার কাছে পৌছায় যায় মনিটাইজেশন এর মাধ্যমে। আর এভাবেই ইউটিউব এর কন্টেন্ট ক্রেয়েটররা ইনকাম করে থাকে।

ইউটিউব থেকে যে শুধু মনিটাইজেশন এর মাধ্যমেই ইনকাম হয় টা কিন্তু না। অনেকে আছে ইউটিউব চ্যানেল এর মাধ্যমে এফিলিয়েট মার্কেটিং করে থাকে। এভাবেও ইনকাম করা যায়।

আপনারা হয়তো মোবাইল বা গ্যাজেট রিভিও এর ভিডিও দেখেন। এইসব ম্যাক্সিমাম ভিডিও যারা করে তারা কিন্তু পেইড বা কিছু টাকা পায় প্রোডাক্ট কম্পানি থেকে, এভাবেও ইনকাম হয়ে থাকে।


ব্লগ থেকে ইনকাম  -ঃ 

এই যে আপনারা এই ওয়েবসাইট থেকে এই আর্টিকেল পড়তাছেন। এই সব সাইটকে বলা হয় ব্লগ সাইট। এখানে সাধারনত আর্টিকেল লেখা হয় বিভিন্ন বিষয়ের উপর। আপনিও এরকম একটা ওয়েবসাইট করে টাকা ইনকাম করতে পারেন।

সবচেয়ে ভালো হয় আপনি একটা Wordpress সাইট তৈরি করে ইনকাম করা শুরু করেন। এজন্য আপনার ডোমেইন এবং হোস্টিং কিনতে হবে। ডোমেইন হল একটা সাইটের নাম। ধরুন এই সাইটের নাম properidea.com . আর তাই properidea.com হল এই সাইটের ডোমেইন। হোস্টিং হল যেখানে সাইট টা থাকে। ইন্টারনেট এর কোন জায়গায় তো ওয়েবসাইট থাকবে, তো যেখানে বা যে স্টোরেজ এর মধ্যে আপনার ওয়েবসাইট টা থাকবে সেটা হল হোস্টিং।

ডোমেইন এবং হোস্টিং পেইড জিনিস, এগুলো আপনাকে টাকা দিয়ে কিনে নিতে হবে। পরে আপনি গুগল এডসেন্স এই সাইটের সাইটে যুক্ত করে ইনকাম করতে পারেন।

আপনি যদি গুগল এডসেন্স সমন্ধে অবগত না থাকেন, তাহলে বলবো গুগল এডসেন্স আর মনিটাইজেশন একই জিনিস। এটা গুগলেরেই একটা সার্ভিস। এখান থেকেই গুগল পেইড করে ইউজারদের। এর বিনিময়ে গুগল এডসেন্স থেকে আপনারা ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখাবে। সেই বিজ্ঞাপন থেকে টাকা আয় করে গুগল এডসেন্স আপনাদের পাঠাবে।

Freelancing – একজন লেখক হয়ে

Freelancing  এই শব্দ টার সাথে অনলাইন প্রায় সকল মানুষেই অবগত। আপনার ইতিমধ্যে এটা জানেন যে ফ্রিলান্সিং করে টাকা ইনকাম করা যায়।

আপনি যদি একটু জ্ঞানী হয়ে থাকেন এবং টুকটাক ইংলিশ এর ধারণা থাকে তাহলে আপনি সহজেই এই সেক্টর থেকে অনেক টাকা ইনকাম করতে পারবেন। প্রচুর রাইটার আছে শুধু ওয়েবসাইটে লিখে মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতাছে।

ফ্রিলান্সিং বর্তমানে অনলাইন থেকে ইনকাম এর সবচেয়ে বড় অংশ। এখানে থেকে ঘরে বসেই বর্তমানে বাংলাদেশ থেকে শুরু করে বিশ্বের প্রচুর অনলাইন ইউজাররা ইনকাম করতাছে। 

এখানে সাধারনত যাদের কাজ করানো লোক দরকার তার ফ্রিলান্সিং ওয়েবসাইট গুলোতে পোষ্ট দেয়। আর যারা কাজ করতে ইচ্ছুক তারা কাজটি করে দেওয়ার বিনিময়ে টাকা পায়। এভাবেই ইনকাম হয়ে থাকে।

এখানে কিছু জনপ্রিয় ফ্রিলান্সিং ওয়েবসাইট এর লিস্ট তুলে ধরা হল,
  • Upwork
  • Toptal 
  •  Jooble
  •  Freelancer.com
  •  Fiverr
  •  Flexjobs
  •  SimplyHired
  •  Guru 
  •  LinkedIn
  •  Behance
  •  99designs
  •  Dribbble
  •  People Per Hour
  •  ServiceScape
  •  DesignHill
  • TaskRabbit
এই সব সাইট থেকে যে শুধু কনটেন্ট লিখে আয় করতে পারবেন এমন না। আপনি চাইলে আপনার যেকোনো স্কেল এখানে প্রয়োগ করে ইনকাম করতে পারেন।

কেউ ভিডিও ইডিটিং করে ইনকাম করতাছে, কেউ কপি-পেষ্ট এর ডাটা ইন্ট্রি করে ইনকাম করতাছে, কেউ গ্রাফিক্স ডিজাইন এর কাজ করে ইনকাম করতাছে। মোট কথা আপনি এইসব সাইট থেকে আপনার যেকোনো স্কেল প্রয়োগ করে ইনকাম করতে পারেন।

এফিলিয়েট মার্কেটিং করে ইনকাম

এই পদ্বতিটার সাথে সাধারন মানুষ বেশি পরিচিত নয়। তবে মার্কেটিং শব্দটা থাকের কারণে কিছুটা আন্দাজ করা যায় এটা বিক্রয় এবং ক্রয় এর কিছু একটা হবে।

বর্তমানে হাজার হাজার পন্য অনলাইনে বিক্রি হচ্ছে সারাবিশ্বে। মানুষ যে ডিজিটাল ও আরও স্মার্ট হচ্ছে অনলাইনে কিনা কাটা হল তার একটা বড় প্রমান। অনলাইনে এসব বিষয়কে ইকমার্স বলা হয়।

এসব সাইটে এফিলিয়েট মার্কেটিং নামে একটা অপশন থাকে। এই এফিলিয়েট মার্কেটিং যে অপশনটা থাকে এর মাধ্যমে ইনকাম করা যায়।

এফিলিয়েট মার্কেটিং এর মূল বিষয় হল আপনি একটা এফিলিয়েট একাউন্ট করার পর কিছু প্রোডাক্ট এর লিংক পাবেন। এই লিংক এর মাধ্যমে আপনি সেই প্রোডাক্ট সেল করে দিতে পারলেই আপনি কমিশন পাবেন। কিছু টাকা আপনি এই প্রোডাক্ট সেল থেকে পাবেন।

আপনার যদি একটা ইউটিউব চ্যানেল অথবা ওয়েবসাইট থাকে সেই চ্যানেলে বা ওয়েবসাইটে যদি প্রোডাক্ট রিভিও করেন এবং সাথে এফিলিয়েটে ক্রেট করা লিংক যুক্ত করে দেন তাহলে এই লিংক এর মাধ্যমেই আপনি সেল করতে পারলে কিছু টাকা কমিশন পাবেন। আর এভাবেই এফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করা যায়।

আপনার যদি ইউটিউব চ্যানলে বা ওয়েবসাইট না থাকে তাহলে আপনি ফেসবুকে প্রোডাক্ট এর লিংক শেয়ার করেও ইনকাম করতে পারেন।

ছবি তুলে ইনকাম

শুনে অবাক লাগলেও এটাই বাস্তব ছবি তুলেও ইনকাম করা যায়। ছবি তুলা যদি আপনার প্যাশন হয়ে থাকে তাহলে ছবি তুলেও কিন্তু আপনি ইনকাম করতে পারেন।

বর্তমান যুগের ছেয়ে-মেয়েরা কিন্তু ছবি তুলে প্রচুর টাকা ইনকাম করতাছে। প্রথমত আপনি ছবি তুলে সেই ছবি বিভিন্ন কন্টেস্টে আপলোড দিয়ে সেখান থেকে ছবি তুলে আয় করতে পারেন। এছাড়া আরো কিছু ছবি তুলে আয় করার উপায় আছে যেখান থেকে আপনি ছবি তুলে আয় করতে পারেন।

 অনলাইনে প্রচুর ওয়েবসাইট আছে, যে সাইটগুলো থেকে আপনি আপনার ছবি সেল করে ইনকাম করতে পারেন।আমি এখানে কিছু ওয়েবসাইট এর লিস্ট দিব যেসব ওয়েবসাইট থেকে ছবি তুলে ইনকাম করা যায়,
  • Shutterstock
  • Alamy
  • Etsy
  • Fotomoto
  • Crestock
  • 500px
এছাড়া আরো কিছু ওয়েবসাইট আছে যেগুলো থেকে আপনার তুলা ছবি আপলোড দিয়ে ইনকাম করতে পারেন। আপনি গুগলে সার্চ করলে এই বিষয়ে আরো বিস্তারিত পাবেন আশা করি।

Post a Comment

Previous Post Next Post