পানিতে মোবাইল ফোন ভিজে গেলে করণীয় কী?

মানুষ যত মডার্ণ হচ্ছে মোবাইল এর চাহিদা তত বৃদ্বি পাচ্ছে। আর ভুলবশত আমাদের মোবাইল বিভিন্ন ভাবে পানিতে পড়ে যেতে পারে। অনেক ক্ষেত্রে বৃষ্টিতে আবার কক্ষনও ভরা পানির মধ্যেও মোবাইল পড়ে যায়।

আমরা এখন প্রায় ম্যাক্সিমাম মানুষ এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করে থাকি, আর এন্ড্রয়েড মোবাইল যদি পানিতে পড়ে তাহলে নষ্ট হওয়ার সম্ভাবনা অনেক বেশি। আপনারা সকলেই জানেন ইলেকট্রিক জিনিষ পানিতে কিভাবে নষ্ট হয়ে যায়। পানি ইলেক্ট্রিক জিনিষরে নষ্ট করার কার্যকর ভূমিকা পালন করে। আর তাই মোবাইল খুব সহজেই নষ্ট করে দিতে পারে পানি।

এই টিউটোরিয়ালে আমরা তুলে ধরবো একটা মোবাইল পানিতে পড়ে গেলে কিভাবে ব্যবস্থা নিতে পারি, মোবাইলটিকে ঠিক করার জন্য কি কি পদক্ষেপ নিতে পারি। এই বিষয়গুলো আমাদের জানা খুব জরুরি। কারণ মোবাইল কিন্তু ভুলশত যেকোনো সময় পড়ে যেতে পারে, তাই আগে থেকে আপনি যদি স্টেপ গুলো জানেন যে কি কি ব্যবস্থা নিতে হবে তাহলে কিন্তু আপনি সহজেই কঠিন পরিস্থিতি থেকে মুক্তি পাবেন।

কারণ এমন অনেক মানুষ আছে যাদের মোবাইল পানিতে পড়ে নষ্ট হয়ে গেছে, যদি তারা এই বিষয়গুলো জানতো তাহলে  কিন্তু খুব সহজেই মোবাইলটাকে কিছুটা হলেও স্বস্তি দিতে পারতো, হয়তো এই পদক্ষেপগুলো করলে মোবাইলটা আর নষ্ট হত না।



পানি কেন ইলেক্ট্রিক ডিভাইস এর জন্য ক্ষতিকর

শুধু কিন্তু পানি দ্বারাই ইলেক্ট্রিক ডিভাইস নষ্ট হয় এমন না। অনেকগুলো কারণ এর মধ্যে জড়িত থাকে। পানি যখন একটা ডিভাইস এর ভিতর প্রবেশ করে তখন বিদ্যুৎ কিন্তু প্রবাহিত হতে থাকে। এজন্য যেখানে কানেকশন দরকার নাই দেখা যায় সেখানে কানেকশন চলে যায়। এর ফলে আমাদের ডিভাইস খুব সহজেই নষ্ট হয়ে যেতে পারে। যদি পানি যাওয়ার ফলে ডিভাইস এর সাথে বিদ্যুৎ প্রবাহ না সৃষ্টি করে তাহলে কিন্তু ডিভাইস তেমন নষ্ট হয় না। কারণ তখন শর্ট সার্কিট তৈরি হওয়ার সম্ভাবনা কম থাকে। 

যদি পানি ডুকার পরও আপনার ডিভাইস কোন সমস্যা না হয় তাহলেও কিন্তু ভবিষ্যৎ মোবাইল বা ডিভাইস সমস্যা করতে পারে। পানি কিন্তু ইলেকট্রিক ডিভাইস এর মধ্যে ধাতুর সাথে মিশ্রন করে মরিচা সৃষ্টি করতে পারে যেটা পরবর্তিতে ক্ষয় হয়ে আপনার ডিভাইস ক্ষতি করতে পারে।

আবার আমরা সকলেই জানি পানির রাসায়নিক সংকেত H2O এর মানে হল পানি হাড্রোজেন এবং অক্সিজেন থাকে। আবার ইলেকট্রিক ডিভাইসগুলো এর ভিতর থাকে কার্বন এর ফলে পানি এবং ইলেকট্রিক ডিভাইস মিলেমিশে রাসায়নিকভাবে তৈরি হয়ে যায় কার্বন ডাই অক্সাইড। এটাও একটা কারণ হয়ে দাড়াই ইলেকট্রিক ডিভাইস নষ্ট করার জন্য।

যায়হক এখন আমরা এই সমস্যার সমাধানগুলো চলুন খুজে বের করি। 

মোবাইল ফোন পানিতে পড়ে গেলে যা করবেন

যত তাড়াতাড়ি সম্ভব আপনার মোবাইল পানি থেকে আগে তুলে নিন। কারণ যত পানি কম প্রবেশ করবে তত মোবাইল ভালো হওয়ার চান্স বাড়বে। এরপর নিচের স্টেপগুলো ফলো করবেন।

প্রথমে ব্যাটারি রিমুভ করুন বা বন্ধ করুন

উপরে বিদ্যুৎ প্রবাহ নিয়ে আলোচনা করেছি। পানি প্রবেশ করার ফলে যেন পানি দ্বারা নতুন কানেকশন তৈরি না হতে পারে সেজন্য ব্যাটারি খুলে ফেলা উত্তম কাজ। যদি এখনকার ম্যাক্সিমাম মোবাইল থেকে আর ব্যাটারি কানেকশন খুলা যায় না। তাই এই ব্যাটারি খুলার ক্ষমতা যদি আপনার হাতে না থাকে তাহলে আপনি যত ক্ষতি কম করা যায় সেটা করুন, যেমন আপনার মোবাইল বন্ধ করে ফেলুন। এতে আপনার অনেক কাজে দিবে।
এর ফলে আপনার শর্ট সার্কিট হয়ে সেট নষ্ট হওয়ার প্রবনতা একটু কমে আসবে। 

মোবাইল ফোনে যেসব পানি আছে সেগুলো মুছে ফেলুন

পানি থেকে উঠানো প্রথম কাজ হল মোবাইল বন্ধ করে ব্যাটারি রিমুভ করার । এরপর আপনি আপনার মোবাইলে যেসব পানি লেগে আছে সেগুলো যত তাড়াতাড়ি সম্ভব মুছে ফেলুন। এজন্য আপনি বাসার কোনো কাপড় বা টিস্যু ব্যবহার করতে পারেন মুছার জন্য। এরপর আপনার মোবাইল থেকে সিম খুলে ফেলুন। যদি মোবাইল এর সাথে কোন কভার থাকে সেগুলো রিমুভ করে ফেলুন আপনার মোবাইল থেকে। 

এর ফলে যে উপকার টা আপনি পাবেন সেটা হল আপনার মোবাইল এর নতুন করে আর বাইরে থেকে পানি প্রবেশ করবে না।


যেভাবে পানি রিমুভ করতে পারেন তাড়াতাড়ি

প্রাথমিক অবস্থায় টিস্যু ব্যবহার করায় ভালো। ভ্যাকুয়াম ক্লিনার দিয়েও আপনি পানি রিমুভ করতে পারেন যদি আপনার কাছে থাকে। যদি ভ্যাকুয়াম ক্লিনার না থাকে তাহলে হেয়ার ড্রায়ার ব্যবহার করতে পারেন। তবে খেয়াল রাখবে একটু দূর থেকে করতে । যেন অতিরিক্ত তাপ আপনার মোবাইলে না আসে। কারণ মোবাইল তাপ আসলে হিটে বিপরীত হতে পারে।

হেয়ার ড্রায়ার ভালোই কাজ করে পানি শুকানোর জন্য তাই এটি ব্যবহার করলে আপনার ডিভাইস এর জন্য ভালো হতে পারে।

মোবাইল চালের মধ্যে রাখতে পারেন

শুনতে অবাক লাগলেও এটা কিন্তু খুব ভালো কাজ করে। চাল কিন্তু শুকনো থাকে আপনার সকলেই জানেন। আর চাল পানি পেলে কিন্তু খুব তারাতারি এডাপ্ট করে নিতে পারে।  চারপাশ চাল দিয়ে ভর্তি করে মোবাইল রেখে দিলে মোবাইল এর যে পানি থাকে সেগুলো শুষে নিতে পারে চাউল। 

আপনি একটা বড় পাত্র নিবেন। এর ভিতর সম্পূর্ণ চাউল ভর্তি করবেন। এরপর মোবাইল এর ব্যাটারি কানেকশন খুলে ফেলবেন। যদি ব্যাটারি খুলা পসিবল না হয় তাহলে মোবাইল বন্ধ করে রাখবেন। মোবাইল বন্ধ রাখা অবস্থায় চাউলের ভিতরে মোবাইল প্রবেশ করিয়ে রাখবেন। ম্যাজিক এর মত দেখবেন চাউল মোবাইল এর পানি গুলো শুষে নিয়েছে।

মোবাইল রোদে বা তাপে শুকাবেন না

ভুলেও মোবাইল রোদে শুকাতে যাবেন না। আপনি যখন রোদে মোবাইল দিবেন, এতে করে মোবাল এর পানি শুকিয়ে গেলেও দেখবেন আপনার মোবাইল হিট হয়ে যাবে। আর আপনারা সকলেই জানেন মোবাইল হিট হলে নষ্ট হতে পারে। কারণ মোবাইল এর ভিতর অনেক ইলেকট্রিক অংশ আঠা বা এই জাতীয় কিছু জিনিস দিয়ে জোড়া লাগানো হয়। এগুলো অতিরিক্ত তাপ পেলে কানেকশন ছেড়ে দিতে পারে এর ফলে মোবাইল নষ্ট হয়ে যেতে পারে।

এছাড়াও বিভিন্ন সেন্সিটিব জিনিষ থাকে মোবাইল এর ভিতর যেগুলো গরম পেলে নষ্ট হয়ে যেতে পারে।


অভিজ্ঞ ইলেকট্রিশিয়ানকে দেখান

মোবাইলটা যদি দামী হয়ে থাকে তাহলে উপরের প্রাথমিক কাজগুলো করে যত তাড়াতাড়ি সম্ভব একটা টেকনিশিয়ান দেখান। এতে আপনি বেশি নিশ্চিত হতে পারবেন ঠিক হওয়ার ব্যাপারে। উপরের আলোচনা করেছিলাম আমরা যে মোবাইল কিন্তু পানি ডোকার সাথে সাথে নষ্ট না হলেও পরবর্তীতে নষ্ট হতে পারে। কারণ কিছুকাল পর মোবাইল ইলেক্ট্রিক পন্য গুলোর সাথে পানি রাসায়নিক বিক্রিয়া করে মরিচা বা ক্ষতি করে। তাই কোন টেকনিশিয়ান দেখালে তারা ওয়াশ করে দিলে এই ধরনের প্রবলেম থেকে মুক্তি পাবেন। 

আশা করি আপনারা টিউটোরিয়ালটি পড়ে বুঝতে পেরেছেন যে মোবাইল ফোন পানিতে পড়লে অবশ্যই যে কাজ করবেন বা করা উচিত?

Post a Comment

Previous Post Next Post