পুরানো TP link রাউটারকে Range Extender হিসেবে ব্যবহার করুন

 আপনার যদি একটা এক্সট্রা রাউটার থাকে তাহলে আপনি এই রাউটারকে রেঞ্জ এক্সটেন্ডার হিসেবে ব্যবহার করতে পারেন। আপনি যদি tp link router use as extender হিসেবে কাজ করাতে চান তাহলে আপনার Tp-link রাউটারের অবশ্যই Range Extender ফাংশনটি থাকার লাগবে।তবে ভালো দিক হল এখন মডার্ন দিনের প্রায় সকল রাউটারের Range Extender অপশনটি থাকে। 

আপনার অব্যবহৃত রাউটারকে রেঞ্জ এক্সটেন্ডার হিসেবে ব্যবহার করলে আপনি যে সকল সুবিধা পেতে পারেন,

  • মার্কেটে যে সকল রেঞ্জ এক্সটেন্ডার কিনতে পাওয়া যায় সেই রকম কাজেই করবে প্রায়।
  • দূরত্ব প্রায় ডাবল রেঞ্জ কভার করতে পারবেন।
  • দূর থেকেও ভালো স্পিড পাবেন যেহেতু দ্বিগুন রেঞ্জ কভার হবে।

চলুন দেখে নি How to use TP-Link Router as a WIFI Repeater

প্রথমেই আপনাদের দুইটা রাউটার লাগবে একটা রাউটার ব্যবহার করবেন ডিফল্ট ইন্টারনেট ব্যবহার এর জন্য আরেকটা ব্যবহার করবেন  Range Extender হিসেবে।


প্রথমে আপনার রাউটারটি রিসেট করে নিন। সাধারনত রাউটার এর রিসেট বাটন ভিতরের দিকে থাকে। তাই আপনি একটা পিন অথবা কলমের মাথা দিয়ে ভিতরের দিকে প্রেস করে রিসেট করে নিবেন। যদি আপনার রাউটার মার্কেট এর নতুন রাউটার হয় এবং এর আগে ব্যবহার না করে থাকেন তাহলে রিসেট না করলেও চলবে। সেক্ষেত্রে এই ধাপ স্কিপ করতে পারেন।

এরপর আপনার রাউটারটি, যেই রাউটার এর রেঞ্জ এক্সটেন্ড করবেন সেটা ডিভাইস এর সাথে যুক্ত করবেন।

উপরের ফোটোটা দেখুন সেখানে রাউটার এর নাম এবং কি পাসওয়ার্ড দিয়ে যুক্ত হবেন সেটা দেওয়া আছে। আপনাদের রাউটারের পিছনেও এরকম একটা স্টিকার পাবেন আপনারা একটু রাউটার এর পিছনের দিকে নজর দিন।

উপরের ফোটোতে দেখুন দেওয়া আছে SSID: TP_Link_1452 এর মানে হল এই রাউটার TP_Link_1452 এই নামে আপনার ডিভাইসে ডিস্প্লে হবে। এবং wireless password হল এই পাসওয়ার্ড এর মাধ্যমে ডিফল্ট রাউটারে পাসওয়ার্ড দিয়ে কানেক্ট করতে পারবেন।

এরপর আমাদের সার্ভারে যেতে হবে কনফিগার করার জন্য। প্রথমেই রাউটারের পিছনের স্টিকারের দিকে তাকাবেন। সেখানে সার্ভার লিংক দেওয়া থাকে। দেখুন নিচের পিকচারেও সার্ভার লিংক দেওয়া আছে http://tplinkwifi.net এই লিংকে প্রবেশ করলেই সার্ভারে ডুকে যাবেন। অথবা আপনারা http://192.168.1.1/ এটা অথবা http://192.168.0.1/ এটা এই দুইটার মধ্যে যেকোনো একটা প্রবেশ করলেও সার্ভারে ঢুকতে পারবেন।



সার্ভারে ঢুকার পরে আপনাকে একটা পাসওয়ার্ড নতুন তৈরি করে নিতে হতে পারে। অথবা আপনার কাছে কোন ইউজার নেম অথবা পাসওয়ার্ড চাই সার্ভার থেকে তাহলে, পাসওয়ার্ড এবং ইউজার নেম দুইটাই admin দিয়ে প্রবেশ করে নিবেন। আর না চাইলে একটা পাসওয়ার্ড তৈরি করে নিবেন। নিচের স্ক্রিনশটটি ভালো করে ফলো করুন।


সবকিছু ঠিক থাকলে আপনারা সার্ভারে প্রবেশ করতে পারবেন।  সার্ভারে প্রবেশ করে quick setup মেনু থেকে আপনারা নেক্সট ক্লিক দিবেন।



এরপর আপনারা Range Extender সিলেক্ট করে নেক্সট বাটনে প্রবেশ করবেন। 


এরপর সার্ভেতে ক্লিক দিবেন।


সার্ভেতে ক্লিক দিলে আপনাদের আশেপাশের যে ওয়াফাইগুলো আছে সেগুলো এখানে ডিস্প্লে হবে। এখান থেকে আপনার যেটা প্রয়োজন মানে আপনি যেই রাউটার এর রেঞ্জ এক্সটেন্ড করতে চান সেটা সিলেক্ট করবেন।  সিম্পল ওয়াফাই এর নামের পাশেই দেখবেন connect একটা অপশন আছে সেটাতে প্রেস দিবেন।




সবকিছু ঠিকঠাক থাকলে আপনার নিচের মত অপশন আসবে।


এখানে wireless Name  যেকোনো কিছুই দিতে পারেন। কিন্তু Wireless password আপনার যেই রাউটার থেকে এক্সটেন্ড করবেন সেই রাউটার এর সেম পাসওয়ার্ড এটাও সেট করে নিবেন। পরে নেক্সট ক্লিক দিবেন।


এরপর Type দিবেন Static IP এবং Ip address যেটা ডিফলট আছে সেটা চ্যাঞ্জ করে দিতে পারেন। মানে আপনার হয়তো আইপি থাকতে পারে 192.168.1.1 অথবা 192.168.0.1 এটাকে আপনি চ্যাঞ্জ করে লাস্ট ডিজিট পরিবর্তন করে দিতে পারেন। যেমন আমার ছিল 192.168.0.1 কিন্তু আমি চ্যাঞ্জ করে 192.168.1.2 দিয়েছি। আইপি পরিবর্তন করার কারণ হল existing রাউটার এর আইপি এর সাথে যেন range extender router এর আইপি কনফ্লিক্ট যেন না হয় সেজন্য। 

আপনি না চ্যাঞ্জ করলেও কাজ করবে তবে কিছু ক্ষেত্রে কনফ্লিক্ট করলে নেট স্পিড কম পেতে পারেন।

এরপর নেক্সট ক্লিক দিলেই আপনার কাজ কমপ্লিট। রাউটার রিবুট হয়ে যাবে অটোমেটিক এবং এরপর থেকে কাজ করবে।
আপনাদের ধন্যবাদ টিউটোরিয়ালটি পড়ার জন্য।

Post a Comment

Previous Post Next Post