কিভাবে শাওমি মোবাইল ফ্ল্যাশ করবেন নিজেই

বাংলাদেশের বাজারে শাওমি অনেক জনপ্রিয় একটা মোবাইল। এত জনপ্রিয় হওয়ার কারণ হল শাওমি মোবাইল তুলনামূলকভাবে একটু সস্তায় পাওয়া যায়। এবং এর পারফরমেন্সেও প্রায় সকল ব্যবহারকারী সন্তুষ্ট। তবে ভিন্ন মত থাকতেই পারে।

মোবাইল চালাতে চালাতে মোবাইলে অনেক ধরনের সমস্যায় সৃষ্টি হয়। আপনারা সকলেই জানেন শাওমি মোবাইল হল MIUI User Interface. অনেক ইউজার আছে কাস্টম রোম ইনস্টল দেয়, তাদের মোবাইল ফ্ল্যাশ দেওয়া প্রয়োজন হতে পারে। এছাড়া অনেক সময় ফোন সফট ব্রিক হয় তখনও মোবাইল ফ্ল্যাশ করা প্রয়োজন হতে পারে। এছাড়া মোবাইল ফ্ল্যাশ দিলে অনেকগুলো বেনিফিট পাওয়া যায় যেমন,

  • যেহেতু মোবাইল ফ্ল্যাশ দেওয়া হচ্ছে তাই নতুন বা ডিফল্ট সেটিংস হয়ে যাবে।
  • মোবাইলে অনেক সময় ব্যাকগ্রাউন্ডে ক্ষতিকর এপস রানিং করে যা সাধারন ইউজার বুঝতেও পারে না এমন ক্ষেত্রে ব্যাটারির দ্রুত চার্জ শেষ হয়ে যায় তাই ফ্ল্যাশ দিলে এই সমস্যা দূর হয়ে যায়।
  • আবার অনেক সময় OTA সফটওয়ার আপডেট আশা বন্ধ হয়ে যায় সেক্ষেত্রে ফ্ল্যাশ দিয়ে মোবাইলটি আপডেট রাখতে পারেন।
  • মোবাইল সফট ব্রিক হতে পারে এই সমস্যাও সমাধান হতে পারে ফ্ল্যাশ এর মাধ্যমে।
মোবাইল ফ্ল্যাশ এর অপকারিতা
  • মোবাইল ফ্ল্যাশ দিলে আপনার মোবাইল এর অফিসিয়াল অরেন্টি হারাবেন। তবে আপনি যদি অফিসিয়াল অরজিনাল ফ্ল্যাশ ফাইল দিয়ে ফ্ল্যাশ দিতে পারেন সেক্ষেত্রে কিন্তু আপনার অরেন্টি হারাবে না।
  • অনেক সময় মোবাইল ফ্ল্যাশ দিতে যেয়ে মোবাইল ব্রিক হয়ে যায় বা ডামেজ হয়ে যায়। তাই প্রয়োজন না হলে মোবাইল ফ্ল্যাশ না দেওয়াই ভালো।

যায়হক সবকিছু মাথায় রেখে আপনার যদি মোবাইল ফ্ল্যাশ দিতেই হয় তাহলে চলুন আমরা কিভাবে একটা শাওমি মোবাইল ফ্ল্যাশ দিব সেই পদ্বতি শিখে নিই।




আমরা এই টিউটোরিয়ালটিতে অফিসিয়াল স্টক রোম ব্যবহার করে ফ্ল্যাশ দেওয়ার পদ্বতি আপনাদের শিখাবো। প্রথমে আপনারা নিচের লিংকে প্রবেশ করবেন ফ্ল্যাশ ফাইল ডাউনলোড করার জন্য।


এই লিংকে কম্পিউটার ব্যবহার করে প্রবেশ করবেন। মোবাইল দিয়ে প্রবেশ করলে অনেক সময় প্রবলেম হয়। আসলে এই সাইটটি মোবাইল এর জন্য ইউজার ফ্রেন্ডলি না। এজন্য কম্পিউটার ব্যবহার করায় ভালো।

এই লিংকে প্রবেশ করে Fastboot Update অপশনটিতে প্রবেশ করবেন।


তাহলে আপনারা method 2 Fastboot Update এরকম একটা টাইটেল পেয়ে কিছু গাইডলাইন পাবেন। এখানেই নিচের দিকে পাবেন আপনার মোবাইল অনুযায়ী ফ্ল্যাশ ফাইল বা ROM ফাইল। এগুলা থেকে আপনার যে মোবাইল সেই মোবাইল অনুযায়ী খুজে ডাউনলোড করে নিবেন।

এরপর আপনাদের একটা ফ্ল্যাশ করার টুলস লাগবে সেটা হল Mi flash tools. এটা কম্পিউটার ইনস্টল করতে হবে। এই টুলস এর মাধ্যমেই আপনার পিসির মাধ্যমে শাওমি মোবাইল ফ্ল্যাশ দিতে পারবেন। নিচের লিংক থেকে Mi flash tools টি ডাউনলোড করে নিন


প্রথমে এই Mi flash tools টি ডাউনলোড করে এটিকে Extract বা unrar করে নিবেন যেহেতু এটি একটি rar ফাইল এর মধ্যে এই ফ্ল্যাশ টুলসটি include করা। .rar ফাইলটি Extract করে Mi flash tools টি ওপেন করে নিবেন।


Mi flash Tools ওপেন করার পর নিচের মত একটা ইউজার ইন্টারফেস পাবেন।


Mi Flash Tools এই অবস্থায় রেখে আপনারা একটু আগে যে ফ্ল্যাশ ফাইল ডাউনলোড করেছেন সেটাকে Extract করে নিবেন। Extract করা হয়ে গেলে Mi flash tools এর ভিতরে গিয়ে সিলেক্ট বাটন প্রেস করবেন।


সিলেক্ট বাটন প্রেস করে যেই ফোল্ডারে ফ্ল্যাশ ফাইলগুলো extract করে রেখেছেন সেই লোকেশন সেট করিয়ে দিবেন। এই ক্ষেত্রে খেয়াল রাখবেন যেই ফোল্ডার সিলেক্ট করবেন সেই ফোল্ডার এর ভিতর যেন ফ্ল্যাশ ফাইলগুলো থাকে এটা সিউর হয়ে নিবেন।

এরপর আপনার মোবাইলে কিছু কাজ করা লাগবে। আপনার মোবাইলটা প্রথমে বন্ধ করে নিবেন। বন্ধ করা হয়ে গেলে আপনার মোবাইল ফাস্টবুট মেনুতে নিতে হবে। ফাস্টবুট মেনুতে নিতে হলে মোবাইলের Volume Down + power Button একসাথে প্রেস করে ধরবেন।


এভাবে প্রেস করে ধরলেই আপনার ফাস্টবুট মুড অন হয়ে যাবে।


এরপর আপনার মোবাইলকে একটা USB Cable দিয়ে কানেক্ট করে নিবেন কম্পিউটার এর সাথে। এরপর আপনি Mi flash tools এর ভিতর গিয়ে Refresh button click দিবেন তাহলে আপনার সেটটা ডিটেক্ট করে ফেলবে।


যদি ডিটেক্ট হয়ে যায় সেট তাহলে উপরের ফোটো এর মত ডিভাইস আইডি এবং ইনফরমেশন দেখতে পারবেন। সবকিছু ঠিক থাকলে আপনি ফ্ল্যাশ বাটন ক্লিক দিতে পারেন। তবে আপনার মোবাইল যদি Fastboot bootloader Unlock করা না থাকে তাহলে কিন্তু আপনার মোবাইল ফ্ল্যাশ হবে না। তাই আগে ফাস্টবুট bootloader আনলক করে নিবেন। ফাস্টবুট আনলক করা শিখতে চাইলে এই লিংকে ক্লিক করুন ।

এরপর ফ্ল্যাশ বাটন ক্লিক দিলেই আপনার মোবাইল ফ্ল্যাশ হতে থাকবে।




এই অবস্থায় মোবাইল খুলবেন না বা মোবাইলটি ইউসবি এর সাথে থেকে ডিস্কানেক্ট করবেন না। যতখন সময় লাগে সময় দিবেন। আপনার মোবাইল ফ্ল্যাশ হতে থাকবে।


মোবাইল ফ্ল্যাশ করা শেষ হয়ে গেলে উপরের ফোটো লেখা আসবে The device is looked. এই অবস্থায় আপনার প্রথমেই ওপেন ওয়াফাইতে ক্লিক দিবেন। একটা ওয়াফাই এর সাথে কানেক্ট হয়ে নিবেন। এরপর ওয়াফাই কানেক্ট হয়ে গেলে Activate this device এই অপশনে ক্লিক দিবে। তাহলেই একটা পাসওয়ার্ড এর বক্স আসবে।

সেই পাসওয়ার্ড এর মেনুতে আপনার মোবাইল এর Xiaomi Mi account এর পাসওয়ার্ডটি দিয়ে দিবে। অবশ্যই মাথায় রাখবেন যে Mi account ফ্ল্যাশ দেওয়ার আগে মোবাইলে লগিন ছিল সেই Mi account এর পাসওয়ার্ড শুধু এখানে দিবেন।

তাহলেই আপনার মোবাইল ফ্ল্যাশ হয়ে যাবে।

Post a Comment

Previous Post Next Post